বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২৩

বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২৩

আজকে আমরা বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২৩, বাংলাদেশ রমজান ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ এর সকল শহরের ৩০ দিনের সময়সূচী নিয়ে বিস্তারিত আলোচনা করব। বাংলাদেশে রমজান ২৩ মার্চ ২০২৩ (১ রমজান ১৪৪৪ হিজরি) থেকে শুরু হবে বলে আশা করা যাচ্ছে। রমজান ইসলামের পবিত্রতম অনুষ্ঠানগুলির মধ্যে অন্যতম। প্রতি বছর বাংলাদেশের মুসলমানরা এই অনুষ্ঠানের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে এবং বিশেষ আয়োজন করে থাকে। এবং তারা বাংলাদেশে রমজানের নিশ্চিত তারিখ সম্পর্কে জানতে এবং সেই অনুযায়ী তাদের কার্যক্রম পরিকল্পনা করার জন্য চাঁদ এর ওপর নির্ভর করে থাকে। এই পোস্টে, আপনি বাংলাদেশে রমজান সম্পর্কে বিস্তারিত তথ্য দেখে নিতে পারেন। এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়লে, আপনি বাংলাদেশে ঠিক কোন তারিখে রোজা শুরু হবে সে সম্পরকেও জানতে পারবেন। তো চলুন নীচে থেকে বাংলাদেশে রোজা ২০২৩ কবে থেকে শুরু ও রমজান সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

রমজানের ইতিহাস

আমরা রমজান এর ইতিহাস সম্পর্কে অনেকেই অজানা। নবী মুহাম্মদ (সাঃ) এর মিশনের আগেও রমজান ক্যালেন্ডারের একটি পরিচিত মাস ছিল। স্বাভাবিকভাবেই, তখনও রমজান মাসের রোজা ফরজ হয়নি। যাইহোক, রমজান আসলে নবীর মিশনের সূচনা করে থাকে। একটি বিশেষ বরকতময় রাতে, ফেরেশতা জিব্রাইল (আঃ) প্রথমবারের মতো নবী মুহাম্মদ (সাঃ) এর কাছে কুরআন নাজিল করেছিলেন এবং সে রাত টি হল লায়লাতুল কদর এর রাত।

এই বরকতময় রাতটি রমজানের শেষ দশ রাতের যেকোনো একটি রাত হয়ে থাকে। প্রতি রমজানে এই দশটির মধ্যে নির্দিষ্ট রাতের পরিবর্তন হয়। এবং এ রাত হাজার মাসের চেয়েও উত্তম। কারন এই রাতে নেক আমল ৮৩ বছরের বেশি সওয়াব পাওয়া যাই। আল্লাহ তায়ালা বলেছেন: “কদরের রাত হাজার মাসের চেয়েও উত্তম”। অধ্যায় (৯৭) সূরা আল-কদর। এই মাসটি আরেকটি তাৎপর্যপূর্ণ ঘটনার জন্যও খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়। তা হল বদর যুদ্ধ, যেটি ছিল মদিনার মুসলমান এবং মক্কার পৌত্তলিকদের মধ্যে সর্ব প্রথম যুদ্ধ। এটি 624 খ্রিস্টাব্দে বর্তমান সৌদি আরবে যুদ্ধ হয়েছিল, যেখানে মুসলমানরা বিজয় লাভ করেছিল এবং এই কুরআনে উল্লেখ করা হয়েছে এবং হাদিসে লিপিবদ্ধ রয়েছে।

বাংলাদেশে ২০২৩ সালের রোজা কবে থেকে শুরু?

বাংলাদেশে রমজান ২৩ মার্চ, ২০২৩ তারিখে অনুষ্ঠিত হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে, তবে এটি চাঁদ দেখার ওপর নির্ভর করে এবং এটি পরিবর্তিত হতে পারে। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, একটি মাস একটি নতুন চাঁদের প্রথম অর্ধচন্দ্রাকার দিয়ে শুরু হয় এবং নতুন দিন সূর্যাস্তের পরে ঘটে। যেহেতু এই ক্যালেন্ডারটি চাঁদের পর্যায় এর ওপর নির্ভর, তাই এটি গ্রেগরিয়ান ক্যালেন্ডারের চেয়ে প্রায় ১০ দিন ছোট হয়ে থাকে। রমজান মাস ২৯ থেকে ৩০ দিনের মধ্যে স্থায়ী হয় এবং এটি সর্বদা ঈদ উল-ফিতরের আগমনের সাথে শেষ হয় যা আক্ষরিক অর্থে "রোজা ভাঙার উত্সব" হিসেবে পরিচিত। বাংলাদেশ এ ঈদুল ফিতর ২২ এপ্রিল হবে বলে আশা করা যাই।

বাংলাদেশে রোজার তারিখ ২০২৩

রমজান হলো ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস। এটি রোজার পবিত্র মাস এবং এই বছর এটি ২৩ মার্চ থেকে ২২ এপ্রিল পর্যন্ত চলবে৷ আল্লাহ ইসলামের পাঁচটি স্তম্ভ নিম্নরূপ স্থাপন করেছেন রোজা তার মধ্যে অন্যতম। এই নামটি আরবি মূল 'আর-রামাদ' থেকে এসেছে, যার অর্থ জ্বলন্ত তাপ। রমজানের শুরু এবং শেষ তারিখ প্রতি বছর পরিবর্তিত হয় কারণ সময়টি অর্ধচন্দ্রের আবির্ভাবের উপর ভিত্তি করে। যার ফলে বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে রোজা শুরু এবং শেষ হতে পারে। রমজান প্রতি বছরের ১০ থেকে ১২ দিন আগে শুরু হয়ে থাকে।

রমজান মাসে, মুসলমানদের উপবাসের মাধ্যমে আল্লাহর কাছে তাদের আধ্যাত্মিক এবং শারীরিক আত্মসমর্পণের স্তরকে উন্নত করতে হবে এবং বেশি বেশি দোয়া করতে হবে কারন এই মাসে আল্লাহ্‌ কাওকে ফিরিয়ে দেই না। এছাড়াও এই মাসে মুসলমানদেরকে ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, ধূমপান এবং স্বামী-স্ত্রীর ঘনিষ্ঠতা থেকে বিরত থাকতে হবে।

বাংলাদেশে রমজান মাসের সময়সূচী

আপনি যদি বাংলাদেশে পবিত্র রমজান মাস পালন করছেন এবং রমজানের রোজার সঠিক সময় জানতে চান, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমাদের এইখান থেকে আপনি বাংলাদেশের সঠিক সেহরি ও ইফতারের সময়ের সাথে, আপনি আপনার রোজা শুরু ও ইফতারি করতে পারেন। তাই আপনি মাদের দেওয়া সঅময় অনুযায়ী সঠিক সময়ে আপনার রোজা শুরু এবং সঠিক সময়ে রোজা ভাঙতে পারেন।

এছাড়াও আপনি যদি হয় ফিকাহ হানাফী সুন্নি বা ফিকা জাফরিয়া শিয়া হয়ে থাকেন, তাহলে ভুল সময়ে আপনার রোজা ভাঙার বিষয়ে চিন্তা করার দরকার নেই। কারন আমরা আপনাকে রমজানের এই রোজার মাসে আপনার নিজস্ব ফিকা অর্থাৎ ফিকা হানাফী সুনী বা ফিকা জাফরি অনুযায়ী সুনির্দিষ্ট সেহারী এবং ইফতারি সময় প্রদান করব। নীচে থেকে বাংলাদেশ এ রমজান মাসের সময়সূচী দেখে নিন এবং সংগ্রহ করে রাখুনঃ 

রোজার ক্রম  তারিখ বার সেহরির সময় (am) ইফতারের সময় (pm)
২৩ বৃহস্পতিবার ৪ঃ৩৯ ৬ঃ১৪
২৪ শুক্রবার ৪ঃ৩৮ ৬ঃ১৪
২৫ শনিবার ৪ঃ৩৭ ৬ঃ১৪
২৬ রবিবার ৪ঃ৩৬ ৬ঃ১৫
২৭ সোমবার  ৪ঃ৩৫ ৬ঃ১৫
  ২৮ মঙ্গলবার    ৪ঃ৩৫ ৬ঃ১৬
  ২৯ বুধবার   ৪ঃ৩৩ ৬ঃ১৬
৩০ বৃহস্পতিবার   ৪ঃ৩১ ৬ঃ১৭
৩১ শুক্রবার   ৪ঃ৩০ ৬ঃ১৭
১০ ১ এপ্রিল  শনিবার   ৪ঃ২৯ ৬ঃ১৮
১১ রবিবার ৪ঃ২৮ ৬ঃ১৮
১২ সোমবার  ৪ঃ২৭ ৬ঃ১৯
১৩ মঙ্গলবার  ৪ঃ২৬ ৬ঃ১৯
১৪ বুধবার ৪ঃ২৫ ৬ঃ২০
১৫ বৃহস্পতিবার ৪ঃ২৪ ৬ঃ২০
১৬ শুক্রবার ৪ঃ২৩ ৬ঃ২০
১৭ শনিবার ৪ঃ২২ ৬ঃ২১
১৮ রবিবার ৪ঃ২১ ৬ঃ২২
১৯ ১০ সোমবার  ৪ঃ২০ ৬ঃ২২
২০ ১১ মঙ্গলবার  ৪ঃ১৯ ৬ঃ২২
২১ ১২ বুধবার ৪ঃ১৮ ৬ঃ২৩
২২ ১৩ বৃহস্পতিবার ৪ঃ১৬ ৬ঃ২৩
২৩ ১৪ শুক্রবার ৪ঃ১৫ ৬ঃ২৩
২৪ ১৫ শনিবার ৪ঃ১৪ ৬ঃ২৪
২৫ ১৬ রবিবার ৪ঃ১৩ ৬ঃ২৪
২৬ ১৭ সোমবার  ৪ঃ১২ ৬ঃ২৪
২৭ ১৮ মঙ্গলবার  ৪ঃ১১ ৬ঃ২৫
২৮ ১৯ বুধবার 04:10 ৬ঃ২৫
২৯ ২০ বৃহস্পতিবার 03:09 ৬ঃ২৬
৩০ ২১ শুক্রবার 03:08 ৬ঃ২৬

বাংলাদেশে রমজান

রমজান মাসে, দেশের রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যগুলি কার্যত রোজাদারদেরকে রাস্তায় ইফতারির আইটেম কিনতে এবং উন্মুক্ত বুফে উপভোগ করতে দেখা যাই। সূর্যাস্তের কাছাকাছি সময়ে,  ঢাকা এবং অন্যান্য শহরের মানুষ এই ঐতিহ্যবাহী ইফতার বাজারগুলির লোভনীয়ভাবে আকৃষ্ট করে তোলে কারণ এইসব দকানে রোজা ভাঙার জন্য উপযুক্ত বলে মনে করা বিভিন্ন শাহী বা খাবার পরিবেশন করে থাকে। এইসব দোকান থেকে  শাহী জিলাপি (মিষ্টি ভাজা ময়দা), শাহী হালিম (তরকারিতে ভেজানো এক ধরনের মাংস) এবং সুতি কাবাবের সাথে পরিবেশন করা অসংখ্য তাজা ফলের রস পাওয়া যাই এবং প্রাই অনেক ভিড় থাকে।

সারাদেশের মসজিদগুলিও সাধারণত পরিপূর্ণ থাকে কারণ ভক্তরা তারাবিহ নামাজ এবং রাত পর্যন্ত কোরআন তেলাওয়াত করার মাধ্যমে পবিত্র মাসের সদ্ব্যবহার করে থাকে। ইবাদতের স্থান হিসাবে পরিবেশন করা ছাড়াও, বাংলাদেশের মসজিদগুলি এই রমজান মাসে মূলত অস্থায়ী আশ্রয়কেন্দ্রে রূপান্তরিত হয়েছে যা ধর্মীয় বা জাতিগত পটভূমি নির্বিশেষে যে কাউকে ক্ষুধা ও তৃষ্ণা থেকে বিশ্রাম দিয়ে থাকে।

রমজান মাসের গুরুত্ব

  • এটি একটি বরকতময় মাস -রমজান হল প্রতিফলন এবং আল্লাহর সাথে সংযোগ করার একটি সময়। এটি করুণা, পাপের ক্ষমা এবং নরকের আগুন থেকে মুক্তির সময়।
  • উদারতা এবং দান -মানুষ গরীবকে যাকাত দেয়। এটি দান এবং উদারতার সংস্কৃতিকে উত্সাহিত করে। এরকম একটি উদাহরণ হল মাওয়া'দ আল-রহমান (দাতব্য ইফতার টেবিল)।
  • আত্মসংযম -রমজানের রোজা আমাদের আত্মসংযম শেখায়। এটি এমন একটি দক্ষতা যা প্রত্যেকেরই একজন ভাল মানুষ হওয়ার জন্য প্রয়োজন।

উপসংহার

আশা করি আপনারা আমাদের নিবন্ধনের মাধ্যমে বাংলাদেশে রোজা কবে থেকে শুরু সে সম্পর্কে জানতে পেরছেন। আজকে এই পর্যন্ত কোন ধরনের সমস্যা বা প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের কমেন্ট এ জানাবেন। ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url