অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম | ঘরে বসে ট্রেনের টিকিট কিনুন

আজ আমরা জানতে চলেছি অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম 2022 সম্পর্কে। আমরা জানতে পারব বাংলাদেশ রেলওয়ে টিকেট কিভাবে ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে বিকাশ এবং রকেট পেমেন্ট এর মাধ্যমে ঝামেলা ছাড়া অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হয়।

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম | বাংলাদেশ রেলওয়ে টিকিট ২০২২

বলা হয়ে থাকে বাংলাদেশে সবচেয়ে সাশ্রয়ী এবং নিরাপদ পরিবহন হলো রেল পরিবহন ট্রেনের ভ্রমণ যা বাংলাদেশ রেলওয়ে কর্তিক পরিচালিত হয়ে থাকে। তাই অনেকেই ভ্রমণের ক্ষেত্রে ট্রেন বেছে নেয়। এর জন্য অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম এবং কিভাবে অনলাইন থেকে ট্রেনের টিকেট কিনতে হয় সে সম্পর্কে অনেকেই জানতে আগ্রহ প্রকাশ করে থাকে।



অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম | ঘরে বসে ট্রেনের টিকিট কিনুন
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম | ঘরে বসে ট্রেনের টিকিট কিনুন

আমরা আজকে আপনাদের খুব সহজে কিভাবে আপনার মোবাইল ফোনের মাধ্যমে ঘরে বসে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকেট কাটতে পারবেন বা ট্রেনের টিকেট কিনতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত বলে দিব যার ফলে আপনি খুব সহজেই যেকোনো সময় মোবাইলে ট্রেনের টিকেট কিনতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকেট কেনার নিয়ম | ট্রেনের অগ্রিম টিকেট

আজকাল অনেকেই দূরপাল্লার কোন ভ্রমণের জন্য ট্রেনের ভবন কে বেছে নেয় সে জন্য প্রয়োজন হয় ট্রেনের টিকিট কাটা কিন্তু স্টেশনে বা কাউন্টারে গিয়ে ট্রেনের টিকেট সংগ্রহ করা সবচেয়ে কষ্টকর এবং দুঃসাধ্য কাজ অনেক সময় টিকিট কিনে অশ্লীলভাবে দাড়িয়ে যায় ভ্রমণ করতে হয় সেজন্য আগে থেকেই অগ্রিম টিকিট কাটার ব্যবস্থা রয়েছে অনলাইনের মাধ্যমে আমরা আজকে জানবো কিভাবে অনলাইনে অগ্রিম ট্রেনের টিকেট কেটে রাখা যায়।


অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২ | অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম 2022

আমাদের দেশটি প্রযুক্তির দিকে অগ্রসর হচ্ছে তারে একটি নির্দশন হচ্ছে ট্রেনের টিকেট কাটার ক্ষেত্রে অনলাইন প্লাটফর্ম ব্যবহার করা বা অনলাইনে ট্রেনের টিকেট কাটার ব্যবস্থা। অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য বাংলাদেশের রেলওয়ে ওয়েবসাইট এবং অ্যান্ড্রয়েড অ্যাপ লঞ্চ করেছে। অনলাইনে ট্রেনের টিকেট কাটার অফিশিয়াল ওয়েবসাইট হল- https://www.esheba.cnsbd.com


এই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই ঝামেলা ছাড়া অনলাইনে ট্রেনের টিকেট কাটা যায়। আপনি চাইলে ওয়েবসাইট ছাড়াও বাংলাদেশ রেলওয়ে মোবাইল অ্যাপের মাধ্যমেও অনলাইনে ট্রেনের টিকেট করতে পারবেন। আজকে আমরা দুটি পদ্ধতি অর্থাৎ অনলাইনে টিকিট কাটার মাধ্যম হিসেবে ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে ট্রেনের টিকেট কাটতে হয় এবং মোবাইল অ্যাপের মাধ্যমে কিভাবে ট্রেনের টিকেট কাটার নিয়ম আলোচনা করব-

  • ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকেট কেনার নিয়ম
  • অ্যাপের মাধ্যমে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকেট কেনার নিয়ম | অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২

অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য আমাদের মাত্র ৩টি ধাপ অনুসরণ করতে হবে। মাত্র এ কয়টি ধাপ অনুসরন করার মাধ্যমেই আমরা অনলাইনে ট্রেনের টিকেট কাটতে সক্ষম হবো। অনলাইনে ট্রেনের টিকেট কাটা শুরু করার আগে একটি প্রশ্নের জবাব দেওয়া উচিত সেটি হচ্ছে অনেকেই জানতে চাই

প্রশ্নঃ- অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়

উত্তরঃ-যেহেতু এটি অনলাইন প্লাটফর্ম তাই অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় নিয়ে কোন সীমানা নেই দিনরাত 24 ঘণ্টা সপ্তাহের ৭দিন সবসময় আপনি অনলাইনে টিকেট কাটতে পারবেন সেটি অগ্রিম অথবা রেগুলার যাই হোক।

অনলাইনে ট্রেনের টিকিট | অনলাইনে ট্রেনের টিকেট কিনতে যা যা লাগবে

যেহেতু আমরা অনলাইনে ট্রেনের টিকেট কাটবো তাই আমাদের যেকোন একটি ডিজিটাল ডিভাইস লাগবে যেমন মোবাইল ফোনে মোবাইলে ট্রেনের টিকেট কাটতে মোবাইল ফোন ব্যবহার করতে পারেন অথবা আপনি চাইলে কম্পিউটার  ল্যাপটপ দিয়ে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন।

  • মোবাইল ফোন
  • যে কোনো ব্রাউজার যেমন গুগল ক্রোম,মজিলা ফায়ারফক্স,সাফারি অথবা ইন্টারনেট এক্সপ্লোরার
  • জাতীয় পরিচয় পত্র
  • বিকাশ একাউন্ট
  • রকেট একাউন্ট
অনলাইনে টাকা পেমেন্ট করার জন্য আমাদের বিকাশ অথবা রকেট মোবাইল ব্যাংকিং একাউন্ট এর প্রয়োজন আপনার যদি বিকাশ একাউন্ট অথবা রকেট একাউন্ট না থেকে থাকে বা মোবাইল ব্যাংকিং সম্পর্কে কোনো তথ্য প্রয়োজন হয় তাহলে আমাদের পোস্ট গুলো পড়তে পারেন।

ধাপ ১- টিকিট কাটার জন্য একাউন্ট খোলা | অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম

আমরা প্রথমে ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে টিকেট কাটার নিয়ম সম্পর্কে জানব এবং তারপরে অ্যাপ দিয়ে কিভাবে অনলাইনে টিকিট কাটতে হয় সে সম্পর্কে কিছু আলোচনা করব।

প্রথমেই আমাদেরকে বাংলাদেশ রেলওয়ে টিকেট কাটার অফিশিয়াল ওয়েবসাইট https://www.esheba.cnsbd.com একটি একাউন্ট খুলতে হবে। একাউন্ট খোলার জন্য সাইটে গিয়ে রেজিস্টার এ ক্লিক করতে হবে এবং নিচে দেখানো ধাপগুল অনুসরণ করার মাধ্যমে অ্যাকাউন্ট খুলে নিতে পারেন।


১. একাউন্ট খোলার জন্য সাইটে গিয়ে রেজিস্টার এ ক্লিক করতে হবে এবং নিচে দেখানো ধাপগুল অনুসরণ করার মাধ্যমে অ্যাকাউন্ট খুলে নিতে পারেন।


অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম | ঘরে বসে ট্রেনের টিকিট কিনুন



২. এর পর নিচে প্রদর্শিত ছবিটির নেয় ফোনটিকে আপনার তথ্য দিয়ে সঠিকভাবে পূরণ করে সাইন আপ বাটনে ক্লিক করে সামনের দিকে অগ্রসর হতে হবে-


অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ও একাউন্ট তৈরি
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ও একাউন্ট তৈরি



৩. এখন আপনার মোবাইলে একটি এসএমএস ভেরিফিকেশন কোড বা ওটিপি আসবে অর্থাৎ আপনি আগের ফরম পূরণের যে নাম্বারটা দিয়েছেন সেই নাম্বারে একটা এসএমএস আসবে এসএমএসে থাকা করতে এখানে দিয়ে ভেরিফাই করতে হবে।

আশা করছি উপরের ছোট ছোট তিনটি ধাপ অনুসরণ করার মাধ্যমে আপনি অনলাইনে টিকিট কাটার জন্য অ্যাকাউন্ট খুলতে সক্ষম হয়েছেন। এখন আপনি যেকোনো সময় অনলাইন থেকে আপনার টিকেট কাটতে পারবেন অনেকেই প্রশ্ন করে অনলাইনে টিকিট কাটার সময় কখন প্রকৃতপক্ষে অনলাইনে টিকিট কাটার কোন নির্দিষ্ট সময় নেই যেকোনো সময় আপনি টিকিট কাটতে পারবেন।

আমরা বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পেরেছি কিন্তু আমাদের এখন আমাদের একাউন্টটি আপডেট করার প্রয়োজন একাউন্টে এড করতে যে সকল তথ্য প্রয়োজন হবে-

  • জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড
  • জন্ম নিবন্ধন

 উপরের দুটি ডকুমেন্টে এর যেকোনো একটি হল এই হবে

ধাপ ২- একাউন্ট আপডেট | বাংলাদেশ রেলওয়ে টিকিট

যে কোন ব্রাউজার থেকে বাংলাদেশ রেলওয়ে e-ticket ওয়েবসাইট প্রবেশ করার পর আপনার একাউন্টে লগইন করতে হবে যা ইতিমধ্যে আমরা উপরে তৈরি করেছি এবং একাউন্টে লগইন করার পর ইউজার প্রোফাইলে গিয়ে আপনার ব্যক্তিগত তথ্য দিয়ে অ্যাকাউন্টে আপডেড করতে হবে।


অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ও একাউন্ট আপডেট
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ও একাউন্ট আপডেট



উল্লেখ্য যে ফরমটি আপডেট করার সময় যাবতীয় তথ্য আপনার জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন অনুসারে দিবেন অর্থাৎ জন্ম সাল এবং এলাকার ঠিকানা জাতীয় পরিচয় পত্র অনুসারে পূরণ করবেন। ফরমটি পূরণ করার ক্ষেত্রে আপনাকে আপনার এলাকার পোস্ট কোড দিতে হতে পারে আপনি যদি না জানেন আপনার এলাকার পোস্টকোড কি তাহলে এই লিংক থেকে জেনে নিতে পারেন।

ধাপ ৩- টিকিট কাটা | মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

১. বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট এ অনলাইনে টিকিট কাটার জন্য আপনার অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে এবং অ্যাকাউন্ট আপডেট করা হয়ে গেছে যদি আপনি আমাদের দেখার নিয়ম অনুসারে করে থাকেন এখন আপনার কাজ হচ্ছে আপনার গন্তব্য অনুযায়ী ট্রেনের টিকেট কাটা।

২. অনলাইনে ট্রেনের টিকিট অনলাইনে টিকিট কাটার এই ধাপে এসে আপনাকে আপনার একাউন্টে লগইন করতে হবে এবং হোম বাটনে ক্লিক করার পর নিচের দেখানো ছবির মত একটি পেজ দেখতে পারবেন এবং সেখান থেকে আপনি আপনার গন্তব্যের রুট অর্থাৎ আপনি ট্রেনে করে যে স্থান থেকে যে স্থানে যেতে চান সেটি সিলেক্ট করবেন।

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম | ঘরে বসে ট্রেনের টিকিট কিনুন
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম | ঘরে বসে ট্রেনের টিকিট কিনুন



আপনার গন্তব্যের রোড সিলেট হয়ে গেলে Find বাটনে ক্লিক করতে হবে

৩. মোবাইলে ট্রেনের টিকেট কাটার নিয়ম এর এই দ্বীপে এসে আপনি নিচে প্রদর্শিত ছবির নিয়ে একটি পেজ দেখতে পারবেন ট্রেনের অগ্রিম টিকিট কাটতে আপনার গন্তব্যে যে সকল ট্রেন এভেলেবেল আছে সেগুলোর লিস্ট তালিকা দেখতে পারবেন এবং সেখান থেকে আপনি যে ট্রেনে ভ্রমণ করতে চান সেই ট্রেনের ডিটেলস ঘটনায় ক্লিক করে Details জেনে নিতে পারেন।


অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম
মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম


৪. অনলাইনে ট্রেনের টিকেট কেনার এই পর্যায়ে এসে আপনাকে আপনার পছন্দের ট্রেন এর ডিটেলস দেখে এবং আপনি যে সিটে যেতে চান অর্থাৎ যে চেয়ার কোচ সেটি যাচাই করার পর পারচেজ বাটনে ক্লিক করে কনফার্ম করুন


বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম
বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম


বাংলাদেশ রেলওয়ে টিকিট

৫. বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম এর ঠিক এই পর্যায়ে এসে আপনি দেখতে পারবেন আপনি যে টিকিট কিনতে চাচ্ছেন তার যাবতীয় তথ্য টাকার পরিমাণ সহ একটি টিকিটের যা যা প্রয়োজন সবকিছুই এখানে পেয়ে যাবেন সবকিছু ঠিক থাকলে  BUY Ticket অপশনে ক্লিক করে পেমেন্ট অপশনে যেতে হবে।

৬. ট্রেনের অগ্রিম টিকেট বিকাশে পেমেন্ট।

আমরা অনলাইনে টিকিট কাটার একেবারে শেষ ধাপে চলে এসেছি অর্থাৎ আমরা এখন পেমেন্ট করে দিলে আমাদের টিকিট কাটা সম্পন্ন হয়ে যাবে ট্রেনের টিকিট কাটার জন্য যেসকল পেমেন্ট মেথড ব্যবহার করা যাবে সেগুলো হলোঃ


  • বিকাশ ট্রেনের টিকেট পেমেন্ট
  • রকেট ট্রেনের টিকেট পেমেন্ট
  • ট্যাপ একাউন্ট অনলাই ট্রেনের টিকেট পেমেন্ট
  • নেক্সাক্স অনলাই ট্রেনের টিকেট পেমেন্ট
  • American Express অনলাই ট্রেনের টিকেট পেমেন্ট
  • VISA card অনলাই ট্রেনের টিকেট পেমেন্ট


উপরে বর্ণিত পেমেন্ট মেথড এর যেকোনো একটি ব্যবহার করে আপনি অনলাইনে টিকেট পেমেন্ট করতে পারেন প্রেমের করার প্রযুক্তি খুবই সহজ যে পদ্ধতিতে পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করার পর কয়েকটি ধাপ অনুসরণ করেই আপনি প্রেম করতে সক্ষম হবেন।

বিকাশ এবং রকেট মোবাইল ব্যাংকিং সম্পর্কিত কোন সমস্যা হলে বিকাশ কাস্টমার কেয়ার সেন্টারে যোগাযোগ করতে পারেন এবং রকেটের ক্ষেত্রে রকেট কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।

সতর্কতাঃ

  • ওয়েবসাইটে যাবতীয় তথ্য সঠিক দিবেন কেননা এটি সরকার কর্তৃক পরিচালিত
  • ওয়েবসাইট সাইটটি ব্যবহারের সময় VPN ব্যবহার বর্জন করুন

বাংলাদেশ রেলওয়ে হেল্পলাইন

অনলাইনে টিকিট কাটার সম্পর্কিত কোনো তথ্য বা সহযোগিতার জন্য বাংলাদেশ রেলওয়ে হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করতে পারেন। বাংলাদেশ রেলওয়ে হেল্পলাইন নাম্বার যোগাযোগের জন্য আপনি ৩৩৩ এই নাম্বার টি ব্যবহার করতে পারেন এবং আপনার বাংলাদেশ রেলওয়ে হেল্পলাইন সম্পর্কিত যাবতীয় তথ্য পেয়ে যাবেন।

বাংলাদেশ রেলওয়ে যোগাযোগ

বাংলাদেশ রেলওয়ে হেল্পলাইন নাম্বার বা বাংলাদেশ রেলওয়ে যোগাযোগ করার জন্য কয়েকটি পদ্ধতি অবলম্বন করা যেতে পারে যেমন বাংলাদেশ রেলওয়ে হেল্পলাইন নাম্বারে যোগাযোগ এবং ওয়েবসাইট বাংলাদেশ রেলওয়ে মোবাইল অ্যাপের মাধ্যমে অভিযোগ করার মাধ্যমে যোগাযোগ করা যেতে পারে।


ট্রেনের টিকেট কাটা বা অনলাইনে টিকিট কাটার সম্পর্কিত যেকোনো তথ্য বা অভিযোগের জন্য বাংলাদেশ রেলওয়ে মোবাইলে ফের অভিযোগ অপশনে অভিযোগ করতে পারেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url