নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয়

নগদের পিন ভুলে গেলে করণীয় | নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয় - বন্ধুরা আপনাদের মধ্যে যারা মোবাইল ব্যাংকিংয়ের নগদ ব্যবহার করেন তারা অনেকেই জানতে চান নগদ এর কাস্টমার কেয়ারে না গিয়ে কিংবা নগদের হেল্পলাইনে কল না করে কিভাবে নগদ একাউন্টের পিন রিসেট করা যায়?

যারা অনলাইন ব্যাংকিং নগদ ব্যাবহার করে থাকেন, তাদের মধ্যে অনেকেই আছেন যারা বারবার পিন নাম্বার ভুল দিয়েছেন যার ফলে নগদ এর পিন নাম্বারটি ব্লক হয়ে গিয়েছে অথবা দীর্ঘদিন আপনি নগদ ব্যবহার না করার কারণে পিন নাম্বারটি ভুলে গিয়েছেন, তাহলে করণীয় কি?

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয় কি?

তো বন্ধুরা আজকের ব্লগপোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে আপনারা নগদের কাস্টমার কেয়ারে না গিয়ে এবং হেল্পলাইনে কল না করে মোবাইল এর মাধ্যমে নগদের পিনটি পুনরায় রিসেট করতে পারবেন এবং নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করবেন ।

তাহলে চলুন বন্ধুরা আলোচনা শুরু করা যাক —

আপনার নগদ একাউন্ট এর ভুলে যাওয়া পিন নাম্বারটি যদি মোবাইল এর মাধ্যমে রিসেট করতে চান তাহলে আপনার কিছু ইনফরমেশন এর প্রয়োজন পড়বে । তারমধ্যে আপনি আপনার যে NID কার্ড দিয়ে নগদ এর একাউন্ট খুলেছেন সেই NID কার্ড এবং তাতে উল্লেখিত জন্মতারিখ দরকার হবে । এছাড়াও বেশ কিছু ইনফরমেশন এর প্রয়োজন হবে সেগুলো আমি পর্যায়ক্রমে আলোচনা করব ।

১। প্রথমে নগদ একাউন্টের পিন রিসেট করার জন্য প্রথমে যে কাজটি করবেন সেটা হলো আপনার যে নাম্বার দিয়ে নগদ একাউন্ট খোলা রয়েছে সেই সিম থেকে *167# ডায়াল করুন । তারপর আপনার মোবাইলের ইন্টারফেসে নগদ মেনু ওপেন হবে । সেখান থেকে মেনুর ৮ নাম্বার পিন রিসেট সিলেক্ট করবেন অর্থাৎ ৮ লিখে সেন্ড বাটনে ক্লিক করলে পরের ইন্টারফেস ওপেন হবে ।

২। এবার যে ইন্টারফেস ওপেন হবে সেখানে লেখা থাকবে - 1. Forget Pin 2. Change Pin । যদি আপনি পিন নাম্বারটি চেঞ্জ করতে চান তবে চেঞ্জ পিন অর্থাৎ 2 লিখে সেন্ড বাটনে ক্লিক করবেন । আর যদি আপনি পিন ভুলে গিয়ে থাকেন তাহলে ফরগেট পিন অর্থাৎ 1 লিখে সেন্ড বাটনে ক্লিক করবেন ।

৩। এবার যে ইন্টারফেস ওপেন হবে সেখানে আপনার NID কার্ড এর নাম্বার দিতে হবে । আপনি যে NID কার্ড দিয়ে নগদ অ্যাকাউন্ট খুলেছিলেন সেই NID কার্ড এর নাম্বার দিতে হবে । NID কার্ডের নাম্বার দিয়ে সেন্ড বাটনে ক্লিক করুন ।

৪। এবার যে ইন্টারফেস ওপেন হবে সেখানে আপনাকে আপনার Date of Birth দিতে হবে । অবশ্যই NID কার্ড অনুযায়ী জন্ম তারিখ ও সাল দিবেন । এরপর সেন্ড বাটনে ক্লিক করুন ।

৫। এবার যে ইন্টারফেস ওপেন হবে সেখানে আপনার কাছে জানতে চাওয়া হবে, একাউন্ট থেকে শেষ ৯০ দিনের মধ্যে কোন ট্রানজেকশন করেছেন কিনা? করে থাকলে ১ লিখে সেন্ড বাটনে ক্লিক করুন । আর না করে থাকলে ২ লিখে সেন্ড বাটনে ক্লিক করুন ।

৬। এক (১) লিখে সেন্ড করলে এরপরের ইন্টারফেসে কিছু ট্রানজেকশন অপশন আসবে, যেমন -

  1. Send money
  2. Cash out
  3. Mobile recharge
  4. Payment
  5. Bill pay

এর মধ্য থেকে যেটা আপনার মনে আছে সেটির নাম্বার লিখে সেন্ড করুন ।

৭। এবার যে ইন্টারফেস ওপেন হবে সেখানে আপনার কাছে ট্রানজেকশন এর পরিমান অর্থাৎ অ্যামাউন্ট জানতে চাওয়া হবে । এবার আপনার একাউন্টের শেষ ৯০ দিনের শেষ যে ট্রানজেকশনটির কথা মনে আছে সেটার পরিমাণ লিখে সেন্ড বাটনে ক্লিক  করুন ।

৮। এবার যে ইন্টারফেস ওপেন হবে সেখানে আপনাকে তাদের SMS-এর জন্য অপেক্ষা করতে বলবে ।

৯। এরপর আপনার মোবাইলে একটি SMS আসবে । সেখানে লেখা থাকবে আপনার পিন রিকুয়েস্ট সম্পন্ন হয়েছে ।

১০। এরপর আপনি আপনার মোবাইল থেকে নগদ কোড নাম্বার *167# লিখে ডায়াল করে নতুন পিন নাম্বার রিসেট করতে পারবেন ।

১১। আপনার মোবাইল থেকে *167# ডায়াল করলে পিন সেট করার জন্য বলা হবে । এখানে আপনার নতুন পিন নির্ধারণ করে পরপর দুইবার টাইপ করে সাবমিট করুন ।

১২। এবার আপনার নগদ পিন সেট আপ সম্পন্ন হয়েছে ।

একটা কথা মনে রাখবেন, যদি কোন ইনফরমেশন বা তথ্য দিতে ভুল করেন তাহলে কিন্তু লেখা আসবে Your request has been failed । তারমানে আপনার পিন রিসেট হবে না । আর সে কারণে এই কাজগুলো করার সময় অবশ্যই সঠিক তথ্য দিতে সচেষ্ট হন ।

নগদ মেন্যু কোড

নগদ মোবাইল ব্যাংকিং এর মেন্যু কোড হচ্ছে *১৬৭# । নগদ মোবাইল অ্যাপস ছাড়া ম্যানুয়াল পদ্ধতিতে যে কোনো ভাবে নগদ একাউন্টে প্রবেশ করতে গেলে এই কোডের প্রয়োজন হবে ।

নগদ একাউন্ট কাস্টমার কেয়ার

নগদ কাস্টমার কেয়ার নাম্বার হচ্ছে ১৬১৬৭ বা ০৯৬-০৯৬-১৬১৬৭ নাম্বারে ২৪ ঘন্টা যে কোনো সমস্যায় কাস্টমার কেয়ার সার্ভিস পাবেন ।

নগদ একাউন্ট দেখার নিয়ম

প্রথমে আপনার মোবাইল হ্যান্ডসেটে *১৬৭# ডায়াল করুন । এবার আপনার মোবাইলে নগদ মেনু ওপেন হবে । এখান থেকে এবার মাই নগদ (My Nagad) অপশনটি সিলেক্ট করতে হবে । এর জন্য সাত (7) টাইপ করে সেন্ড করুন । 

এরপর নগদ একাউন্ট দেখার জন্য (Balance Inquiry) এক (1) টাইপ করে সেন্ড করুন । এবার আপনার সামনে নগদ একাউন্টের ব্যালেন্স চলে আসবে ।

নগদ একাউন্ট সফটওয়্যার

মোবাইল হ্যান্ডসেটের নগদ এর সফটওয়্যার বা মোবাইল অ্যাপ দুই ধরনের রয়েছে । একটি সাধারন ব্যবহারকারিদের জন্য (Nagad) অ্যাপ এবং আরেকটি ব্যবসায়ীদের জন্য (Nagad Uddokta) অ্যাপ । দুইটি অ্যাপই গুগল প্লে-স্টোরে পেয়ে যাবেন । নিচে আপনাদের সুবিধার জন্য লিংক দেওয়া হলো ।

নগদ মোবাইল একাউন্ট খোলার নিয়ম

মাত্র এক মিনিটের মধ্যে আপনার মোবাইল হ্যান্ডসেটে নগদ অ্যাপ ডাউনলোড করে একাউন্ট খুলতে পারবেন । আর নিজেই যদি রেজিন্ট্রেশন সম্পন্ন করে একাউন্ট খুললে পেয়ে যাবেন ২৫টাকা বোনাস ।

আর উপভোগ করতে পারবেন সব থেকে কম খরচে নগদের ক্যাশ আউটসহ অন্যান্য অফার সমূহ । একাউন্ট খুলতে নিচের পদ্ধতি অবলম্বন করুন ----

প্রথমে অ্যাপটি ডাউনলোড করে ফোনে ইন্সটল করুন ।

নিজেরে NID কার্ডের ছবি তুলুন ।

নিজে ছবি (সলফি) তুলুন ।

এরপর নিজের সাক্ষর দিন ।

ব্যাস আপনার নগদ একাউন্ট কম্পিলিট ।

নগদ একাউন্টের সুবিধা

  • দেশের অন্যান্য অপারেটর থেকে সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ
  • নগদ অ্যাপের মাধ্যমে সেন্ড মানি একেবারে ফ্রি
  • বিল পে করুন ফিতে (গ্যাস, বিদ্যুৎ, পানির বিল)
  • একাউন্টে জমানো টাকাতে সব থেকে বেশি লাভ পাবেন ।
  • মোবাইল রিচার্জে সেরা অফার পাবেন ।
  • আর বিভিন্ন ধরনের আকর্ষণীয় অফার তো থাকছেই ।

বাটন ফোনে কিভাবে নগদ একাউন্ট খুলবো

বাটন ফোনে কিভাবে নগদ একাউন্ট খুলতে বাংলাদেশের যে কোনো মোবাইল নাম্বার থেকে *১৬৭# ডায়াল করুন । নিচের পদ্ধতি অনুসরণ করুন ----

মোবাইল হ্যান্ডসেট থেকে *১৬৭# ডায়ার করুন ।

এরপর শর্তাবলিতে সম্মতি দিয়ে চার (৪) ডিজিটের পিন সেট করুন ।

এরপর আবার চার (৪) ডিজিটের পিন কনফার্ম করুন ।

এবার আপনি মুনাফা পেতে চান কিনা সেটা সিলেক্ট করুন ।

ব্যাস হয়ে গেল নগদ একাউন্ট ।

নগদের পিন কত ডিজিটের

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা প্রশ্ন করে থাকেন যে নগদের পিন কত ডিজিটের হয়ে থাকে । এর উত্তর হচ্ছে নগদের পিন সাধারণত ৪ (চার) ডিজিটের হয়ে থাকে ।

বর্তমান সময় পর্যন্ত নগদ মোবাইল ব্যাংকিং একাউন্টে পিন চার ডিজিটের হয় । তবে পরবর্তী সময়ে নগদ কতৃপক্ষ যদি মনে করে যে এই সংখ্যা পরিবর্তন করবেন তা তারা করতে পারেন । সেক্ষেত্রে নগদের পিন ডিজিটের সংখ্যা ৫ অথবা ৬টি হতে পারে । আশা করি উত্তরটি পেয়েছেন ।

বন্ধুরা, আজকের ব্লগ পোস্টে আপনাদের জন্য নগদের পিন ভুলে গেলে করণীয় | নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয় কি তা নিয়ে আলোচনা করলাম । এছাড়া আপনারা যদি অন্য যে কোন আর্টিকেল পড়তে চান তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন । আপনাদের চাহিদা অনুযায়ী লেখার চেষ্টা করবো । আল্লাহ হাফেজ ।।

Previous Post
No Comment
Add Comment
comment url