রমজান মাসের সময়সূচি ২০২৩

আলহামদুলিল্লাহ! বরকতময় রমজান মাস আবারো আসতে চলেছে! বিশ্বব্যাপী মুসলমানদের জন্য, এই এক মাস আল্লাহ এর ইবাদত করার জন্য খুবই উপযুক্ত একটি পবিত্র সময়। যেহেতু ইসলামিক ক্যালেন্ডার সাধারণত চন্দ্রচক্রের উপর নির্ভর, তাই পবিত্র রমজান মাস প্রতি বছর প্রায় দশ দিন করে এগিয়ে আসে। এই বছর, চাঁদ দেখার উপর নির্ভর করে আনুমানিক ২২শে মার্চ ২০২৩ বুধবার থেকে রমজান এর প্রথম রোজা শুরু হবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বের প্রায় অনেক দেশ এই ২২ মার্চ ২০২৩ বুধবার থেকে রমজান এর প্রথম রোজা এবং হিজরি 1444 শুরু হবে বলে আশা করা যাচ্ছে৷ কিন্তু আমাদের দেশ এর ভৌগোলিক অবস্থানের জন্য বৃহস্পতিবার,২৩ মার্চ ২০২৩ অর্থাৎ একদিন পরে এটি শুরু হবে এবং এটি ২১ এপ্রিল ২০২৩ শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকবে বলে আশা করা যাচ্ছে।

রমজান মাসের সময়সূচি ২০২৩

আগামী ২৩শে মার্চ ২০২৩ থেকে ১৪৪৪ হিজরির রমজান মাস শুরু হতে পারে। চাঁদ দেখার উপর নির্ভর করে ২২শে মার্চ দিবাগত রাত সেহেরি খেয়ে ২৩ তারিখ থেকে বাংলাদেশে রোজা পালন শুরু হবে। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক প্রণীত রমজানের ক্যালেন্ডার অনুসারে ২৩ মার্চ থেকে বাংলাদেশে রোজা শুরু।

রমজান ও ঈদ উভয়ই নির্ভর করে নতুন আরবি (হিজরি) মাসের চাঁদ উঠার ওপর। তাই আমরা ২০২৩ সালের রমজানের সময়সূচী আপনাদের সাথে শেয়ার করব। আমাদের ২০২৩ সালের রমজানের সময়সূচী আপনাকে আপনার মাস পরিকল্পনা করতে অনেকটাই সাহায্য করবে বলে আশা করি। তো চলুন নীচে থেকে রমজান মাসের সময়সূচী দেখে নেওয়া যাকঃ

রমজান কি?

আমরা অনেকেই রমজান এর সঠিক অর্থ জানি না। রমজান মাস হল মুলত রোজা রাখার এবং মন ও শরীরের জন্য অপবিত্র বিবেচিত জিনিসগুলি থেকে বিরত থাকার একটি পবিত্র মাস। যারা রমজানে রোজা রাখে তারা সূর্যোদয় (ফজর) এবং সূর্যাস্তের মধ্যে খাবার, পানীয় এবং অপবিত্র চিন্তাভাবনা থেকে সবসময় বিরত থাকে এবং তারা প্রার্থনায় মনোযোগ এবং আল্লাহর সাথে সংযোগ স্থাপন করতে ব্যস্ত থাকে।

এই রোজা রাখার মাধ্যমে ব্যক্তি সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ যারা দারিদ্র্য এবং দুর্ভিক্ষের মধ্যে তাদের জীবনযাপন করে তাদের বেদনা ও যন্ত্রণা বুঝতে সাহায্য করে এবং যারা রোজা রাখে আল্লাহ তাদের দেওয়া সমস্ত কিছুর জন্য আরও ভিত্তিশীল এবং কৃতজ্ঞ বোধ করে।

রমজান মাসের শেষের দিকে, রমজানে যাকাত দান করা হয় এবং রোজার শেষ এ প্রিয়জনদের সাথে ঈদুল ফিতর উদযাপন করা হয়। ঈদ মুসলমানদের জন্য খুবই আনন্দ এবং উদযাপনের একটি দুর্দান্ত সময়, এই দিনে প্রিয়জনদের মধ্যে উপহার বিনিময়ের সাথেও উদযাপন করা যাই।

২০২৩ সালে রমজান কখন?

এই বছরের রমজান মাস ২২শে মার্চ বুধবার সন্ধ্যায় শুরু হবে বলে আশা করা হচ্ছে। এইবার রমজান মাস প্রায় ৩০ দিন স্থায়ী হবে এবং ২০ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায় শেষ হবে যদিও তা চাঁদ দেখার উপর নির্ভর করে। কারন ইসলামিক ক্যালেন্ডার, চন্দ্র চক্র অনুসরণ করে এবং রমজান হল বছরের নবম মাস। যেহেতু ইসলামিক ক্যালেন্ডার চন্দ্রচক্র অনুসরণ করে থাকে, যার ফলে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে প্রধান ছুটির তারিখগুলি বছরের পর বছর প্রায় দশ দিন করে পরিবর্তিত হয়।

রমজান মাসের সময়সূচি ২০২৩

রমজান মাসের গুরত্তপূর্ণ সকল আমল এবং বাংলাদেশের সকল বিভাগের ২০২৩ সালের রমজান মাসের সেহেরী ও ইফতারের সময়সূচী আমাদের সাইটে উপলব্ধ। এবং এই বিষয় গুলো আমাদের সকলের জন্য খুবই দরকারী।

এ মাসে মুসলিমগণ তাদের প্রায় সময় ইবাদত করে থাকেন। কারণ অন্য মাসের তুলনায় এ মাসে ইবাদতের সওয়াব বহুগুণে বাড়িয়ে দেওয়া থাকে। এবং এই মাসের লাইলাতুল কদর নামক রাতে কুরআন নাযিল হয়েছিল, যে রাতকে আল্লাহ তাআলা কুরআনে হাজার মাস অপেক্ষা উত্তম রাত বলে আখ্যায়িত করেছেন।

রমজান মাসের সময়সূচি ২০২৩

আমাদের এখানে আপনি ঢাকা,খুলনা,বরিশাল,চিটাগং,সিলেট,রাজশাহি,ময়মনসিংহ এবং দিনাজপুর অঞ্চলের জন্য সেহরী এবং ইফতারের সময় খুব সহজে পেয়ে যাবেন। তবে আশেপাশের বিভাগ এর সময়ের ব্যাবধান কিছুটা কম বা বেশী হতে পারে।

আপনারা যারা রমজানের সময়সূচী, রমজান কবে শুরু হবে, সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ এবং রমজানের ক্যালেন্ডার সম্পর্কে জানতে চান তারা নীচে দেওয়া ছবি দেখে খুব সহজে জেনে নিতে পারেন। আপনারা এই ছবি টি আপনার ডিভাইস এ সেভ করেও রাখতে পারেন। নীচে রমজান মাসের সময়সূচী দেওয়া হলোঃ

ক্রম তারিখ বার সেহরির ইফতার
০১ ২৩/০৩/২৩ বৃহস্পতিবার ৪ঃ৩৯ ৬ঃ১৪
০২ ২৪/০৩/২৩ শুক্রবার ৪ঃ৩৮ ৬ঃ১৪
০৩ ২৫/০৩/২৩ শনিবার ৪ঃ৩৭ ৬ঃ১৪
০৪ ২৬/০৩/২৩ রবিবার ৪ঃ৩৬ ৬ঃ১৫
০৫ ২৭/০৩/২৩ সোমবার ৪ঃ৩৫ ৬ঃ১৫
০৬ ২৮/০৩/২৩ মঙ্গলবার ৪ঃ৩৫ ৬ঃ১৬
০৭ ২৯/০৩/২৩ বুধবার ৪ঃ৩৩ ৬ঃ১৬
০৮ ৩০/০৩/২৩ বৃহস্পতিবার ৪ঃ৩১ ৬ঃ১৭
০৯ ৩১/০৩/২৩ শুক্রবার ৪ঃ৩০ ৬ঃ১৭
১০ ০১/০৪/২৩ শনিবার ৪ঃ২৯ ৬ঃ১৮

মাগফিরাতের ১০ দিন

১১ ০২/০৪/২৩ রবিবার ৪ঃ২৮ ৬ঃ১৮
১২ ০৩/০৪/২৩ সোমবার ৪ঃ২৭ ৬ঃ১৯
১৩ ০৪/০৪/২৩ মঙ্গলবার ৪ঃ২৬ ৬ঃ১৯
১৪ ০৫/০৪/২৩ বুধবার ৪ঃ২৫ ৬ঃ২০
১৫ ০৬/০৪/২৩ বৃহস্পতিবার ৪ঃ২৪ ৬ঃ২০
১৬ ০৭/০৪/২৩ শুক্রবার ৪ঃ২৩ ৬ঃ২০
১৭ ০৮/০৪/২৩ শনিবার ৪ঃ২২ ৬ঃ২১
১৮ ০৯/০৪/২৩ রবিবার ৪ঃ২১ ৬ঃ২২
১৯ ১০/০৪/২৩ সোমবার ৪ঃ২০ ৬ঃ২২
২০ ১১/০৪/২৩ মঙ্গলবার ৪ঃ১৯ ৬ঃ২২

নাজাতের ১০ দিন

২১ ১২/০৪/২৩ বুধবার ৪ঃ১৮ ৬ঃ২৩
২২ ১৩/০৪/২৩ বৃহস্পতিবার ৪ঃ১৬ ৬ঃ২৩
২৩ ১৪/০৪/২৩ শুক্রবার ৪ঃ১৫ ৬ঃ২৩
২৪ ১৫/০৪/২৩ শনিবার ৪ঃ১৪ ৬ঃ২৪
২৫ ১৬/০৪/২৩ রবিবার ৪ঃ১৩ ৬ঃ২৪
২৬ ১৭/০৪/২৩ সোমবার ৪ঃ১২ ৬ঃ২৪
২৭ ১৮/০৪/২৩ মঙ্গলবার ৪ঃ১১ ৬ঃ২৫
২৮ ১৯/০৪/২৩ বুধবার 04:10 ৬ঃ২৫
২৯ ২০/০৪/২৩ বৃহস্পতিবার 03:09 ৬ঃ২৬
৩০ ২১/০৪/২৩ শুক্রবার 03:08 ৬ঃ২৬

রমজান মাসের গুরুত্বপূর্ণ তারিখের সময়সূচী

রমজান মাসে মনে রাখার মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তারিখ রয়েছে, যার মধ্যে আনুমানিক তারিখ হলোঃ

২২শে মার্চ বুধবার – রমজান মাসের শুরুর তারিখ

২৩শে মার্চ বৃহস্পতিবার - সাওম বা রোজার প্রথম পূর্ণ দিন

১৮ এপ্রিল মঙ্গলবার - রমজানের ২৭ তম রাত: শক্তির রাত ( যা লায়লাতুল কদর নামে পরিচিত)

২০ এপ্রিল বৃহস্পতিবার - রমজানের শেষ দিন

২১শে এপ্রিল শুক্রবার– ঈদুল ফিতরের উৎসবের দিন

মনে রাখবেন এই তারিখগুলি চাঁদ দেখার উপর ভিত্তি করে পরিবর্তিনও হতে পারে।

রমজান মাস হল মহান প্রতিদানের একটি সময় এবং জাকাত প্রদানের একটি পবিত্র সময় যা আপনার ইহকাল ও পরকালে আপনার পুণ্য কে বহুগুণ বৃদ্ধি করতে পারে। আপনারা জাকাত, ফিদিয়া এবং কাফফারা এতিমদের জন্য দান করুন এবং আপনার চেয়ে কম সৌভাগ্যবানদের সাহায্য করার চেষ্টা করুন যাতে তারা বিশ্বজুড়ে তাদের ভাই ও বোনদের সাথে একটি বরকতময় রমজান উপভোগ করতে পারে।

রমজান মাসের লায়লাতুল কদর এর ফজিলত (শক্তির রাত)

লায়লাতুল কদর রাতকে, ভাগ্যের রাত এবং রহমতের রাতও বলা হয়। এই রাতটি মাসের শেষ ১০ দিনের মধ্যে যে কোন একটি বিজোড় দিনে বা তার কাছাকাছি পড়ে বলে আশা করা হয়। অনেকেই বিশ্বাস করে যে সাধারণত এটি রমজানের 27 তম রাতে হয়ে থাকে।

এই বছর রমজান মাসে, এটি যতসম্ভব ১৮ এপ্রিল মঙ্গলবার পড়বে বলে আশা করা হচ্ছে। এটি একটি ব্যতিক্রমী রাত যেখানে কুরআন সর্বপ্রথম নাজিল হয় এই রাতে এবং সারা বছরের সবচেয়ে বরকতময় রাতগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়।

এই রাতে, অনেক মুসলমান গভীর প্রার্থনায় রাত কাটায়, উচ্চস্বরে তাদের ভক্তি এবং আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার প্রতি দোয়া প্রার্থনা করে থাকে। লায়লাতুল কদর রাতে আপনি উপাসনার চেয়েও বেশি আশীর্বাদ পাবেন যা পুরো জীবনকাল, ১০০০ মাস বা ৮৩ বছরের সমান, তাই এই রাতটিকে অত্যন্ত গুরুত্ব রাত এবং এই রাতে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার প্রশংসা করতে ভুলবেন না।

রমজানকে রমজান বলা হয় কেন?

সাধারণত রমজান হল ইসলামিক চন্দ্র ক্যালেন্ডারের নবম মাস, যা 29 বা 30 দিন স্থায়ী হয় এবং এটি নতুন অর্ধচন্দ্র কখন দেখা যায় বা হওয়া উচিত তার উপর নির্ভর করে। আরবি শব্দে রমজানকে তীব্র তাপ বোঝায়। মনে করা হয় প্রাক-ইসলামী আরবের সময়ে রমজান ছিল একটি প্রচণ্ড গরমের মাস। তবে ইসলামি ক্যালেন্ডারে, রমজানের সময় বছরের পর বছর পরিবর্তিত হতে থাকে এবং একটি ইসলামিক বছর গ্রেগরিয়ান বছরের তুলনায় প্রায় ১১ দিন ছোট হয়ে থাকে।

রমজানের তাৎপর্য কি?

রমজান হল রোজা রাখার এবং আধ্যাত্মিক বৃদ্ধির একটি উপযুক্ত সময়, এবং এটি "ইসলামের পাঁচটি স্তম্ভ" এর মধ্যে একটি। প্রত্যেক মুসলমানদের এই মাসের প্রতিটি দিন ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত খাওয়া, পান এবং যৌন সম্পর্ক যে কোন খারাপ কাজ থেকে বিরত থাকার জন্ন বলা হয়েছে। অনেক মুসলমানীরা অতিরিক্ত প্রার্থনাও করে, বিশেষ করে রাতে তাহাজ্জুদের সালাত আদায় করে এবং সম্পূর্ণ কুরআন তেলাওয়াত করারও চেষ্টা করে।

শেষ কথা

আশা করি আপনারা আমাদের সাইট এর মাধ্যমে রমজানের সময়সূচি ২০২৩ পেয়ে গেছেন। আমরা আপনাকে রমজানের সময়সূচি ২০২৩ দিতে পেরে খুবই আনন্দিত। সম্পূর্ণ নিবন্ধন টি পরার জন্য আপনাদের ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url