সরকারি ছুটির তালিকা ২০২৩ (সরকারি ক্যালেন্ডার সহ)

চাকরিজীবীদের জন্য যে কোন ছুটির দিন খুবই গুরুত্বপূর্ণ কারণ এই ছুটির দিনে তারা দিনটিকে নিজেদের মত উপভোগ করতে পারে।পরিবারকে সময় দেওয়ার জন্য সরকারি ছুটি একজন চাকরিজীবী জন্য খুবই গুরুত্ব বহন করে।

সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে আগ্রহী হলে আপনি সঠিক স্থানে এসেছেন। আজকে আমরা জানতে চলেছি এবছরের সকল সরকারি ছুটি দিবস সমূহ সম্পর্কে। সরকারি ছুটির ক্যালেন্ডার সম্পর্কে জানা সহ ছুটির তালিকা গুলো pdf আকারে সংগ্রহ করতে পারবেন।

সরকারি ছুটির তালিকা

২০২৩ সালের সরকারি ছুটির তালিকার মধ্যে সাধারণ ছুটির আওতায় রয়েছে ১৪ দিন, নির্বাহী আদেশে সরকারি ছুটির অন্তর্ভুক্ত আরো ৮ দিন এছাড়া ঐচ্ছিক ধর্মীয় ছুটির তালিকায় রয়েছে ২৭ দিন যার মধ্যে মুসলিম ধর্মের জন্য ৫দিন, হিন্দু ধর্মের জন্য ৯দিন,  খ্রিস্টান ধর্মের জন্য ৮দিন ও বৌদ্ধ ধর্মের জন্য ৫দিন।

এর বাহিরেও পার্বত্য চট্টগ্রাম ও  নৃগোষ্ঠী দের জন্য আরো ২ দিন ছুটি মিলিয়ে মোট সরকারি ছুটি ৫১দিন। কিছু কিছু সরকারি ছুটির দিন সপ্তাহিক ছুটি দিনের সাথে মিলে যায়। সাধারণ ছুটি 14 দিনের মধ্যে 4 দিন সাপ্তাহিক ছুটির অন্তর্ভুক্ত। নির্বাহী আদেশের সরকারি ছুটির মাত্র ৮দিনের মাঝে ৪ দিনই সপ্তাহিক ছুটির মধ্যে পড়ে যায়।

সরকারি ছুটির তালিকা ২০২৩

বাংলাদেশের সরকারি ছুটির তালিকা নিচে একটি টেবিলের মধ্যে সাজানো হয়েছে যেখানে সরকারি বন্ধের তারিখ, বার এবং কারন সহ উল্লেখ করা হয়েছে। ইটিভি থেকে খুব সহজে কোন দিন কি দিবস জানতে পারবেন। সরকারি ছুটির গুরুত্বপূর্ণ দিবস সমূহ টেবিল আকারে উপস্থাপন করা হয়েছে যাতে একনজরে এবছরের ছুটির দিনের তালিকা বুঝতে পারেন।
Date Day Holiday Event
21 Feb মঙ্গলবার শহীদ দিবস
8 Mar বুধবার শবে বরাত
17 Mar শুক্রবার শিশু দিবস
26 Mar রবিবার স্বাধীনতা দিবস
14 Apr শুক্রবার পহেলা বৈশাখ
19 Apr বুধবার লাইলাতুল কদর
21 Apr to 23 Apr শুক্রবার-রবিবার ঈদুল ফিতর
1 May সোমবার মে দিবস
4 May বৃহস্পতিবার বুদ্ধ পূর্ণিমা
28 Jun to 30 Jun বুধবার-শুক্রবার ঈদুল আযহা
29 Jul শনিবার আশুরা
15 Aug মঙ্গলবার শোক দিবস
6 Sep বুধবার জন্ম অষ্টমী
28 Sep মঙ্গলবার ঈদে মিলাদুন্নবী
24 Oct মঙ্গলবার দুর্গাপূজা
16 Dec শনিবার বিজয় দিবস
25 Dec সোমবার ক্রিসমাস ডে

সরকারি ছুটির ক্যালেন্ডার ২০২৩

সরকারি ছুটি সম্পর্কে জানার জন্য একটি ক্যালেন্ডার খুবই গুরুত্বপূর্ণ। আর ক্যালেন্ডারগুলো যদি পুরো বছরের সরকারি ছুটির দিনগুলো চিহ্নিত করে দেয় তাহলে সবার জন্য সুবিধা হয়। তাই 2023 সালের সরকারি বন্ধ গুলো চিহ্নিত আছে এমন একটি ক্যালেন্ডার আপনাদের মাঝে শেয়ার করলাম।

সরকারি ক্যালেন্ডার ২০২৩ ছবি

এবছরের ছুটির দিনগুলো হাইলাইট করা রয়েছে এমন একটি ক্যালেন্ডারের ছবি আপনাদের সাথে শেয়ার করা হলো। চাইলেই সরকারি ক্যালেন্ডার টি আপনার ফোনে ডাউনলোড করে রাখতে পারেন প্রয়োজনে এক পলক দেখলে বুঝতে পারবেন কোন দিন কোন সরকারি বন্ধ রয়েছে।
সরকারি ছুটির ক্যালেন্ডার ২০২৩

সরকারি ছুটির প্রজ্ঞাপন ২০২৩

প্রতি বছরই সরকারিভাবে সরকারি ছুটির একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এ প্রজ্ঞাপনে  সরকারি ছুটির দিনগুলো তালিকা প্রকাশ করা হয়। 2023 সালের সরকারি ছুটির প্রজ্ঞাপন অনুসারে সরকারি ছুটির তালিকা নিচে প্রকাশ করা হলো।

সরকারি ছুটির তালিকা (সাধারণ ছুটি ১৪দিন ও নির্বাহী আদেশে ছুটি ৮দিন )

এই তালিকায় বাংলাদেশের জাতীয় এবং আন্তর্জাতিক দিবস সমূহের সাধারণ ছুটি গুলোর তালিকা প্রকাশ করা হয়েছে। এবছর সাধারণ ছুটির অন্তর্ভুক্ত রয়েছে ১৪দিন এবং নির্বাহী আদেশে ছুটির মধ্যে রয়েছে ৮দিন

ধর্মীয় ছুটির দিনের তালিকা ২০২৩

সরকারি ছুটির প্রজ্ঞাপন ধর্মীয় ছুটির দিনের স্পষ্ট তালিকা প্রকাশ করা হয়ে থাকে। এখন জানতে চাইছি ২০২৩ সালের ধর্মীয় সরকারি ছুটির তালিকা সম্পর্কে। মুসলিম ধর্ম, হিন্দু ধর্ম, খ্রিস্টান ধর্ম এবং বৌদ্ধ ধর্মের ধর্মীয় ছুটির দিন সমূহ পৃথক পৃথকভাবে তালিকা প্রকাশ করা হয়েছে।

ইসলাম ধর্মের ধর্মীয় ছুটির দিনের তালিকা (ঐচ্ছিক)

ধর্মীয় ছুটির দিনের মধ্যে ইসলাম ধর্মালম্বীদের জন্য 2030 সালে মোট পাঁচ দিন ধর্মীয় ছুটি হিসেবে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ঈদুল ফিতর এবং ঈদুল আজহায় ৩ দিন করে দুই ঈদে মোট ৬ দিন শবেবরাত, আশুরা এবং ঈদে মিলাদুন্নবী এ সকল সাধারণ ছুটি ছাড়াও আরো পাঁচ দিন ঐচ্ছিক ছুটি ঘোষণা রয়েছে।

ঐচ্ছিক ধর্মীয় ছুটির তালিকা নিচে প্রকাশ করা হলো
ধর্মীয় ছুটির দিনের তালিকা

হিন্দু ধর্মের ধর্মীয় ছুটির দিনের তালিকা (ঐচ্ছিক )

হিন্দু ধর্মালম্বীদের জন্য সাধারণ ধর্মীয় ছুটির পাশাপাশি আরো ৯দিনের ঐচ্ছিক  ছুটির ঘোষণা করা হয়েছে। উপরের ছবিটিতে লক্ষ করলে ঐচ্ছিক ছুটির হিন্দুধর্ম পর্বের মধ্যে এ সম্পর্কে বিস্তারিত পেয়ে যাবেন।

সরকারি ছুটির তালিকা ২০২৩ pdf

আমাদের মধ্যে অনেকেই সরকারি ছুটির তালিকা গুলো পিডিএফ আকারে সংগ্রহ করে রাখতে চাই যাতে করে যেকোনো সময় সরকারি বন্ধের দিন গুলো অনায়াসে খুঁজে পেতে পারি। তাই আপনাদের কথা মাথায় রেখে সরকারি ছুটির তালিকা গুলোর একটি pdf আপলোড করা হয়েছে।


বাংলাদেশের সরকারি বন্ধের দিন তালিকা গুলো থেকে খুব সহজে জেনে নিতে পারবেন কোন দিন কি কারণে বন্ধ। আশা করি আজকের পর থেকে আপনাকে ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়েছেন। ছুটির দিনে তালিকাটি আপনার বন্ধুর সাথে শেয়ার করতে চাইলে এই পোস্টটি ফেসবুক অথবা যে কোন সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url