তাশাহুদ অর্থ | তাশাহুদ বাংলা উচ্চারণ | আত্তাহিয়্যাতু উচ্চারণ ও অর্থ

তাশাহুদ খুবই গুরুত্বপূর্ণ একটি দোয়া, যা নামাজের প্রত্যেক বৈঠকে পড়তে হয়। তাশাহুদ বা আত্তাহিয়াতু হচ্ছে মহান আল্লাহতালা এবং হযরত মুহাম্মদ (সাঃ) এর একটি কথোপকথন। এই কথাকোপথন এতটাই মহিমান্বিত যে, আমরা প্রত্যেক নামাজে এই তাশাহুদ বা আত্তাহিয়াতু পড়ে থাকি।

তাশাহুদ

আসসালামুয়ালাইকুম আমি রিয়াজুল থাকবো আপনাদের সাথে পুরো লেখাটি জুড়ে, আজকের এই লেখাটি পড়ে আপনারা জানতে পারবেন তাশাহুদ বাংলা অর্থ আরবি উচ্চারণ। তার সাথে সাথে জানতে পারবেন তাশাহুদ এর প্রেক্ষাপট,  গুরুত্ব এবং তাশাহুদের ফজিলত।

নামাজের ফরজ কয়টি জেনে নিন

তাশাহুদ | তাশাহুদ বাংলা উচ্চারণ | আত্তাহিয়্যাতু উচ্চারণ ও অর্থ
তাশাহুদ | তাশাহুদ বাংলা উচ্চারণ | আত্তাহিয়্যাতু উচ্চারণ ও অর্থ

তাশাহুদ বাংলা উচ্চারণ

তাশাহুদ আরবি জানা খুবই জরুরী কেননা আমরা তখনই কোন দোয়া বা  সূরা সঠিকভাবে উচ্চারণ করতে পারব যখন সেটির প্রকৃত আরবি জানা থাকবে। এছাড়া আমাদের মধ্যে অনেকেই তাশাহুদ বাংলা উচ্চারণ দেখে দেখে শিখতে চাই অথবা পড়তে চায় তাদের ক্ষেত্রেও তেমন ক্ষতি নেই তবে উচ্চারণ গুলো সঠিকভাবে হলেই হল।

আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

তাশাহুদ এর সঠিক উচ্চারণ এর কথা বিবেচনা করে নিচে একটি অডিও ক্লিপ দেওয়া হল যেখান থেকে আপনি শুনে শুনে আত্তাহিয়াতু দোয়া সঠিক ভাবে উচ্চারণ করতে পারবেন এবং প্রয়োজনে সঠিক উচ্চারণ এর সাথে তাশাহুদ শিখে নিতে পারবেন।

তাশাহুদ উচ্চারণ

তাশাহুদ দোয়া

তাশাহুদ বা আত্তাহিয়াতু খুবই মহিমান্বিত একটি দোয়া, যেখানে আল্লাহ তাআলা এবং তাঁর প্রিয় নবী মোহাম্মদ (সাঃ)এর কথোপকথন বর্ণনা করা হয় এমনকি ফেরেশতাগণ সেই কথোপকথনের সাক্ষ্য দেন।

তাশাহুদ বাংলা উচ্চারণ

নিচের তাশাহুদ বাংলা উচ্চারণ লিখে দেওয়া হলো আপনারা এখান থেকে দেখেও তাশাহুদ দোয়া টি শিখে নিতে পারেন এবং পড়তে পারেন---

তাশাহুদঃ-
আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস্‌ সালাওয়াতু, ওয়াত্‌ তাইয়িবাতু। আস্‌সালামু ‘আলাইকা আইয়্যুহান নাবীয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আস্‌সালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস্‌ সালিহীন। আশহাদু আল-লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশ্‌হাদু আননা মুহাম্মাদান আদুহু ওয়া রাসুলুহু। 

তাশাহুদ বাংলা অর্থ সহ

তাশাহুদ এর বাংলা অর্থ আমরা নিচে বর্ণনা  করেছি। আপনি খুব সহজেই নিচ থেকে জেনে নিতে পারেন তাশাহুদ বা আত্তাহিয়াতু সূরাটির বাংলা অর্থ। তাশাহুদ অর্থ জানার পর এর প্রয়োজনীয়তা সম্পর্কে ভালোভাবে ধারণা পেয়ে যাবেন।

আত্তাহিয়াতু অর্থঃ-
অর্থঃ-সকল তাযীম ও সম্মান আল্লাহর জন্য, সকল সালাত আল্লাহর জন্য এবং সকল ভাল কথা ও কর্মও আল্লাহর জন্য। হে নবী! আপানার প্রতি শান্তি, আল্লাহর রহমত ও তাঁর বরকত বর্ষিত হোক। আমাদের উপরে এবং আল্লাহর নেক বান্দাদের উপরে শান্তি বর্ষিত হোক। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন সত্য উপাস্য নেই এবং আরো সাক্ষ্য দিচ্ছি মুহাম্মাদ আল্লাহর বান্দা এবং তাঁর রাসূল।

তাশাহুদ এর গুরুত্ব

নামাজের মধ্যে যে 14 টি ওয়াজিব রয়েছে সেগুলোর মধ্যে তাশাহুদ অন্যতম। প্রত্যেক নামাজে বৈঠকে আমাদের তাশাহুদ পাঠ করতে হয়। তাশাহুদ বা আত্তাহিয়্যাতু পাঠ করা "ওয়াজিব" । নামাজের মধ্যে ওয়াজিব এমন একটি বিষয় যেটি মিস হয়ে গেলে বা পালন না করা হলে নামাজকে সহি করার জন্য অতিরিক্ত দুটি সিজদা দিতে হয় যাকে সিজদায়ে সাহু বা  সাহু সিজদা বলা হয়। 

তাই, আপনি যদি নামাযের ওয়াজিব সমূহ সম্পর্কে না জেনে থাকেন তাহলে এখানে ক্লিক করার মাধ্যমে নামাজের ওয়াজিব কয়টি ও কি কি জেনে নিতে পারেন।

তাশাহুদ এর প্রেক্ষাপট

আমরা নামাজের মধ্যে সবাই তাশাহুদ পাঠ করে থাকি। কিন্তু অনেকেই তাশাহুদের প্রেক্ষাপট জানিনা।  তাই আজ তাশাহুদ বা আত্তাহিয়াতু এর খুব সুন্দর প্রেক্ষাপট বা পিছনের গল্প নিয়ে আলোচনা করব।

আমি আমার লেখাটির শুরুর দিকেই বলেছিলাম, আত্তাহিয়াতু আসলে আল্লাহর সাথে মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর একটি কথোপকথন এর অংশ বিশেষ।


এই কথোকোপথনটি হয়েছিল আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) যখন মেরাজে গমন করেছিলেন তখন।

কথোকোপথনটি ছিল নিম্নরূপঃ-

মহানবী (সঃ) আল্লাহকে উদেশ্য করে বলেছিলেনঃ-

আত্তাহিইয়া-তু লিল্লা-হি ওয়াছ ছালাওয়া - তু ওয়াত্ ত্বাইয়িবা -তু

অর্থ:-যাবতীয় সম্মান , যাবতীয় উপাসনা ও যাবতীয় পবিত্র বিষয় আল্লাহর জন্য ৷

উওরে মহান আল্লাহ বলেনঃ-

আসসালা - মু ' আলায়কা আইয়ুহান নাবিইয়ু ওয়া রহমাতুল্লা-হি ওয়া- বারাকাতুহু

অর্থঃ- হে নবী ! আপনার উপরে শান্তি বর্ষিত হউক এবং আল্লাহর অনুগ্রহ ও সমৃদ্ধি সমূহ নাযিল হউক ।

এতে মহানবী বলেনঃ-

আসসালা - মু আলায়না ওয়া আলা ইবা - দিল্লা - হিছ ছা - লেহীন

অর্থঃ-আল্লাহর সমৃদ্ধি শান্তি বর্ষিত হউক আমাদের উপরে ও আল্লাহর সৎকর্মশীল বান্দাগণের উপরে।

মহান আল্লাহ এবং মহানবীর এই কথোপকথন শুনে ফেরেস্তারা বলেনঃ-

আশহাদু আল লা - ইলা - হা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আনণা মুহাম্মাদান আব্দুহু ওয়া রাসূলুহু ।

অর্থঃ-আমি সাক্ষ্য দিচ্ছি যে , আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই এবং আমি সাক্ষ্য দিচ্ছি যে , মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  তার বান্দা ও রাসূল '।

এমন সুন্দর এবং মহিমান্বিত কথোকোপথন আমরা প্রতিনিয়ত নামাজের মধ্যে পাঠ করে থাকি। কিন্তু এর অর্থ এবং গুরুত্ব না বোঝার কারণে আমরা কি পাঠ করি হয়তো নিজেরাও জানিনা। আশা করবো এখন থেকে আমরা নামাজের প্রত্যেকটি কেরাত ও সূরা সমূহ সহি শুদ্ধভাবে ধীর-স্থিরভাবে পড়বো ইনশাআল্লাহ।

তাশাহুদ বাংলা অর্থ এবং উচ্চারণ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url