জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান | অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই

অনলাইনে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান 2022 আজকে আমরা জানতে পারব কিভাবে অনলাইনের মাধ্যমে আমরা আমাদের জাতীয় পরিচয়পত্র তথ্য অনুসন্ধান করতে হয়। বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড সার্ভার থেকে ব্যক্তিগত তথ্য বা জাতীয় পরিচয় পত্র তথ্য অনুসন্ধান করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানব এই পোস্ট থেকে...

জাতীয় পরিচয় পত্র যাচাই | NID Information Search

আমাদের প্রায় সময়ই জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই করার প্রয়োজন হয় এবং জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে হয়। এই সকল কাজের জন্য জাতীয় পরিচয় পত্র তথ্য অনুসন্ধান প্রক্রিয়া সম্পর্কে ভালো ধারণা থাকা প্রয়োজন। 

আরো দেখুনঃ জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আজকে আপনারা জানতে পারবেন একজন সাধারণ নাগরিক হিসেবে কিভাবে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই এবং জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান অর্থাৎ আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত।

বাংলাদেশ নির্বাচন কমিশন জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান ২০২২

বর্তমানে বাংলাদেশ নির্বাচন কমিশন জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুসন্ধান করা যায় এবং যে কোন জাতীয় পরিচয় পত্র যাচাই করন ব্যবস্থাও রয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটের মাধ্যমে। 

এমনকি আপনি চাইলে আপনার জাতীয় পরিচয় পত্রটি ডাউনলোড করে নিতে পারবেন, জাতীয় পরিচয় পত্র যাচাই অনলাইন সহজ উপায় হওয়াতে এখন আর নির্বাচন কমিশন অফিসে যেতে হয় না ঘরে বসে অনলাইনে জাতীয় পরিচয় পত্র তথ্য অনুসন্ধান করা সম্ভব তাই জাতীয় পরিচয় পত্র যেকোনো প্রয়োজনে বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট ব্যবহার করা যেতে পারে।

অন্য পোস্টঃ বিকাশ পিন লক হলে করণীয় কি জেনে নিন।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান | জাতীয় পরিচয় পত্র যাচাই  অনলাইন

চলুন জেনে নেই কিভাবে অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান বা জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে হয়--

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে যে সকল তথ্য প্রয়োজন

  • জাতীয় পরিচয় পত্র নাম্বার আইডি নাম্বার
  • স্লিপ নাম্বার আথবা
  • ভোটার নাম্বার
উপরে দেওয়া জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার তথ্যগুলোর যেকোনো একটি থাকলেই আপনি অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র তথ্য হালনাগাদ বা অনুসন্ধান করতে পারবেন তবে উপরোক্ত তথ্যগুলো সাথে আপনার জন্মতারিখ থাকা প্রয়োজন জন্ম তারিখ বলতে জন্ম তারিখ জন্ম মাস এবং জন্মসাল সঠিক জানা থাকতে হবে তাহলে আপনি খুব সহজে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র যাচাই পদ্ধতি

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড তথ্য অনুসন্ধান বা যাকে আমরা জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান বলে থাকি এটি করার জন্য আমরা কয়েকটি ধাপ অনুসরণ করব নিচের ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুসন্ধান করতে পারবেন খুব সহজে।

ধাপ ১- জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য প্রথমে আপনাকে NID card অর্থাৎ বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটে যেতে হবে।

বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয় পত্র তথ্য অনুসন্ধান করার জন্য আমাদের ভোটার তথ্য অপশনটিকে বাছাই করতে হবে যে অপশন টি ওয়েবসাইট এর উপরে পেয়ে যাবেন অথবা এখানে ক্লিক করে সরাসরি জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান পেজ প্রবেশ করতে পারবেন।

উপরে দেওয়া লিঙ্ক থেকে বাংলাদেশ নির্বাচন কমিশন অফিসিয়াল ওয়েবসাইট আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করার জন্য প্রবেশ করার সাথে সাথে নিচে দেওয়া ছবির মত একটি পেজ দেখতে পারবেন সেখানে নিচের নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র তথ্য অনুসন্ধান করতে পারবেন


জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান | অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই

জাতীয় পরিচয়পত্র তথ্য অনুসন্ধান | অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই পদ্ধতি


ধাপ ২- জাতীয় পরিচয় পত্র যাচাই অনলাইন

অনলাইনে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান বা জাতীয় পরিচয় পত্র তথ্য অনুসন্ধান করার এই ধাপে ভোটার তথ্য পেজের প্রথম ঘরে

জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা  ভোটার স্লিপ এর নাম্বার অথবা ভোটার নাম্বার এখানে ভোটার নাম্বার বলতে যখন স্থানীয় নির্বাচন হয় তখন প্রত্যেকে ভোটার লিস্ট দেওয়া হয় সেখানে ভোটার নম্বর উল্লেখ থাকে।

উল্লেখ্য- যদি আপনার কাছে উপরের তথ্যগুলো কোনোটিই না থাকে তাহলে আপনাকে আপনার স্থানীয় উপজেলা নির্বাচন কমিশন অফিস থেকে ভোটার আইডি কার্ডের নাম্বার অথবা ভোটার নাম্বার সংগ্রহ করতে হবে।

ধাপ ৩- অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই

এই ধাপে এসে আমরা আমাদের জন্ম তারিখ সঠিকভাবে কিভাবে ভোটার আইডি কার্ড করার সময় দেওয়া হয়েছে অথবা আপনার সার্টিফিকেটে আছে ঠিক সেভাবে জন্ম তারিখ, জন্ম মাস  ও জন্ম সাল বসাতে হবে। 

ধাপ ৪- অনলাইনে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

তারপরে একটি ক্যাপচা * করার ঘর থাকবে সেখানে সঠিক ক্যাপচাটি দিয়ে ভোটার তথ্য দেখুন বাটনে ক্লিক করতে হবে।

এইতো দেখতে দেখতে আমরা অনলাইনে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার শেষ পর্যায়ে চলে এসেছে উপরের ধাপগুলো আপনি সঠিকভাবে অনুসরণ করে থাকলে আপনার সামনে জাতীয় পরিচয় পত্রের সকল তথ্য চলে আসবে।


হারানো ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

নষ্ট হয়ে যাওয়া বা হারানো NID CARD বা জাতীয় পরিচয় পত্র উত্তলনের জন্য প্রথমে আমাদের কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। চলুন দেখে নেই হারানো আইডি কার্ড বের করতে কি কি কাগজপত্র লাগে?
NID Card এর তথ্য বের করার জন্য নিচের ডকুমেন্ট গুলোর প্রয়োজন।
  1. এনআইডি কার্ডের বা জাতীয় পরিচয়পত্রের নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা।
  2. স্লিপের নাম্বার দিয়ে জাতীয় পরিচয়পত্র বের করার নিয়ম
  3. ব্যক্তির ভোটার নাম্বার দিয়ে NID card বের করা।
  4. ব্যক্তির বর্তমান ঠিকানার থানায় একটি GD করা লাগবে

জন্ম তারিখ দিয়ে ভোটার আইডি বের করার পদ্ধতি


উপরের ডকুমেন্টসের ১,২,৩ এর মধ্য থেকে যে কোনো একটি এবং থানায় জমাকৃত জিডি কপি এবং সাথে আপনার জন্ম তারিখ প্রয়োজন হবে।


ব্যক্তির মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র

সিম নাম্বার দিয়ে ও জাতীয় পরিচয়পত্র তথ্য বের কারা যায় তবে এটা একটি জটিক পক্রিয়া পরবর্তীতে এটা নিয়ে একটি পোস্ট লিখবো।

ভোটার আইডি কার্ড ডাউনলোড

ধরে নিলাম আপনার কাছে জাতীয় পরিচয়পত্রের স্লিপ অথবা আপনার NID  card এর নাম্বার অথবা আপনার ভোটার নাম্বর সংগ্রহ করতে পেরেছেন।
এখন চলুন দেখি-

কিভবে অনলাইন থেকে এন আই ডি কার্ড নিজে নিজে ডাইনলোড করবেন।

  • প্রথমেই আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যেতে হবে।
  • জাতীয় পরিচয় পত্র তথ্য অনুসন্ধান
  • এই পেজে রেজিস্টার, আবেদন ও লগইন এই ৩ টি অপশন পেয়ে যাবেন। যেহেতু আপনি এই পোস্টটি এতটুকু পড়েছেন তার মানে আপনি এর আগে কখনো জাতীয় পরিচয় পত্র অ্যাকাউন্ট রেজিষ্ট্রেশন করেন নি।
  • যদি আগে অ্যাকাউন্ট করা থাকে তাহলে লগইন করুন।
  • যেহেতু আমাদের অ্যাকাউন্ট নেই তাই রেজিষ্ট্রেশন বাটনে ক্লিক করবো।
  • এখন নিচের ধাপগুলো অনুসরন করি।

nid bd helpline number | নির্বাচন কমিশন হেল্পলাইন নাম্বার

নির্বাচন কমিশন মোবাইল নাম্বার, হেল্পলাইন নাম্বর এবং কিভাবে তাদের সাতে যোগাযোগ করা যায় সে বিষয়টি নিয়েও আলোচনা থাকছে এই পোস্টে।

নির্বাচন কমিশন হেল্পলাইন নাম্বার (NID helpline number)

নির্বাচন কমিশন হেল্পলাইন নম্বর হলো 105

ফ্যাক্স নাম্বার- ৮৮০-২-৫৫০০৭৫১৫

ইমেইল অ্যাড্রেস- secretary@ecs.gov.bd


nid helpline নির্বাচন কমিশন হেল্পলাইন


বাংলাদেশি যেকোনো মোবাইল অপারেটর থেকে nid helpline number 105 এ কথা বলা যাবে কোনো রকম চার্জ ছাড়াই।

নির্বাচন কমিশন কল সেন্টারের সময় সুচি হলো--আপনি চাইলে আইডিকার্ড হেল্পলাইনে বাংলাদেশ সময় সকাল ১০ঃ০০ হতে রাত ৮ঃ০০ পর্যন্ত যে কোনো সমস্যা নিয়ে NID হেল্প সেন্টারে কথা বলতে পারবেন।


নির্বাচন কমিশন হেল্পলাইন নাম্বরে ফ্রী কল করবেন কিভাবে? nid helpline number

বর্তমানে Nirbachon commission website এ সমস্যা না দিলেও অনেক প্রয়োজনে আমাদের নির্বাচন কমিশন হেল্পলাইনে যোগাযোগ করতে হয়।


nid helpline phone number

নির্বাচন কমিশন হেল্পলাইন নম্বর  105 এই নাম্বেরে বাংলাদেশি যেকোনো মোবাইল অপারেটর থেকে nid helpline number এ কথা বলা যাবে কোনো রকম চার্জ ছাড়াই।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url