জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম | আইডি কার্ড ছাড়া বিকাশ খোলার নিয়ম

বিকাশ একাউন্ট খোলার জন্য জাতীয় পরিচয় পত্র বা NID (National Identity Number) অথবা ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন তা আমরা সবাই জানি। জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সবার তেমন ধারনা নেই। আজকে আমরা জানবো যাদের ভোটার আইডি কার্ড NID নেই তারা জন্ম নিবন্ধন ব্যবহার করে কিভাবে বিকাশ একাউন্ট খুলব।


জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম | আইডি কার্ড ছাড়া বিকাশ খোলার নিয়ম


সেরা ৫টি Oukitel ফোনের দাম ও ফিচার

২৬ মার্চ আইপিএল শুরু আপনি কি জানেন? আইপিএল ২০২২ কে কোন দলে

meghnarbazar.com এর পক্ষ থেকে আপনাদেরকে আবারও স্বাগতম জানাচ্ছি নতুন একটি আর্টিকেলে।  আজকে আমরা জানতে পারব, কিভাবে জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে হয় অর্থাৎ আপনার যদি জাতীয় পরিচয় পত্র না থাকে এবং আপনি 18 বছরের একজন বাংলাদেশী নাগরিক হয়ে থাকেন তাহল, কিভাবে জন্ম নিবন্ধন ব্যবহার করে বিকাশ মোবাইল ব্যাংকিং এর একটি অ্যাকাউন্ট খুলবেন সে সম্পর্কে সম্পূর্ণ  জানাতে চলেছেন।


জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট - আমার সকলেই জানি যে বিকাশ বা অন্যান্য মোবাইল ব্যাংকিং এর একাউন্ট খুলতে হলে NID অর্থাৎ National Identity Card এর প্রয়োজন হয় । যারা National Identity Card এর জন্য আবেদন করেছেন কিন্তু NID কার্ড বা অন্যান্য ID এখনও হতে পান নি তারা কি করবেন? এর বিকল্প ব্যাবস্থা কি? অনেকের এটাই প্রশ্ন । হ্যাঁ বিকল্প ব্যাবস্থা হিসাবে জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলা যায় ।

বিকাশের মতো ট্যাপ একাউন্ট খোলার নিয়ম ও অফারসমূহ জেনে নিন

জাতীয় পরিচয় পত্র তথ্য অনুসন্ধান

আপনি কি জন্য জাতীয় পরিচয় পত্র আইডি কার্ডের জন্য আবেদন করেছেন কিন্তু এখনো আইডি কার্ড হাতে পাননি!! তাহলে এখনি জেনে নিন জাতীয় পরিচয় পত্রের বর্তমান অবস্থা। জাতীয় পরিচয় পত্র তথ্য অনুসন্ধান এর মাধ্যমে আপনি আপনার অনলাইনে জাতীয় পরিচয় পত্রের বর্তমান অবস্থা জানতে পারবেন।

আমরা যখন বিকাশ অ্যাপ এর মাধ্যমে ঘরে বসে একটি বিকাশ একাউন্ট খুলতে চাই তখন একাউন্ট খোলার ক্ষেত্রে যে সকল ডকুমেন্ট প্রয়োজন হয় তার মধ্যে হচ্ছে ব্যক্তির জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ড এবং অন্যটি হচ্ছে ড্রাইভিং লাইসেন্স কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছে যাদের বয়স 18 হওয়া সত্ত্বেও জাতীয় পরিচয় পত্র এনআইডি কার্ড হাতে পাননি তাই তারা বিকাশে একাউন্ট খুলতে সমস্যা হচ্ছে।


বিকাশ একাউন্ট লক হলে করনীয় | বিকাশ একাউন্টের পিন পরিবর্তন করার নিয়ম

আপনার বিকাশ একাউন্টের পিন লক হয়ে গেছে বা ব্লক করে দেওয়া হয়েছে এখন কথা হচ্ছে আপনি আপনার বিকাশ একাউন্টের পিন পুনরায় কিভাবে পরিবর্তন করবেন বা খুব সহজে কিভাবে নিজের পিন নিজেরই চেক করে নেবেন।

আজকে আমরা বিকাশ একাউন্টের পিন পরিবর্তন করার নিয়ম সম্পর্কে জানতে পারবো। যার মাধ্যমে যে কেউ নিজের পিন লক হয়ে যাওয়া বিকাশ একাউন্টের পিন পুনরায় পরিবর্তন বা রিসেট করতে পারবে। 

এখান থেকে জেনে নিন বিকাশ একাউন্ট লক হলে করণীয় কি এবং কিভাবে বিকাশ একাউন্ট পিন পরিবর্তন করতে হয়

আইডি কার্ড ছাড়া বিকাশ খোলার নিয়ম

আইডি কার্ড ছাড়া বিকাশ খোলার নিয়ম অথবা জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চায় চলুন তাহলে আমরা জেনে নেই কিভাবে ঘরে বসে মোবাইল দিয়ে খুব সহজে একটি বিকাশ একাউন্ট খুলতে পারি কোন প্রকার আইডি কার্ড ছাড়া।।

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে কি কি লাগে?

আইডি কার্ড ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম তো জানব তার আগে আমরা জেনে নেই জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে কি কি ডকুমেন্ট প্রয়োজন--

১। জন্ম নিবন্ধন কার্ড,

২। পাসপোর্ট সাইজের ২কপি ছবি,

৩। একটি মোবাইল নাম্বার (যে নাম্বারে বিকাশ খুলতে চান সেই নাম্বার)

নামাজের সময়সূচি ২০২২ | namaz time

সতর্কতাঃ

এখানে একটি বিষয় উল্লেখ্য যে, আপনি যে জন্ম নিবন্ধন কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খুলতে যাচ্ছেন সেটি অবশ্যই অনলাইন করা থাকতে হবে যদি আপনার জন্ম নিবন্ধন হাতের লেখা হয়ে থাকে এবং তা অনলাইনে না থাকে তাহলে সেটি দিয়ে বিকাশ একাউন্ট খোলা সম্ভব নয়

আপনার জন্ম নিবন্ধন কার্ড এর জন্ম সাল অনুযায়ী আপনার বর্তমান বয়স কমপক্ষে 18 বছর হতে হবে অর্থাৎ আপনি বাংলাদেশ ব্যাংকের আওতাধীন যেকোনো হিসাব খোলার ক্ষেত্রে কমপক্ষে 18 বছর বাংলাদেশের নাগরিক হওয়া বাধ্যতামূলক।

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম | আইডি কার্ড ছাড়া বিকাশ খোলার নিয়ম

প্রথমেই বলেনেই আপনি যদি জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চান, তাহলে আপনাকে উপরে বর্ণিত ডকুমেন্ট সহ অর্থাৎ ১.জন্মনিবন্ধনের কার্ড ২.আপনার দুই কপি পাসপোর্ট সাইজের ছবি এবং .৩.যে নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে চান সে নাম্বার সাথে নিয়ে আপনার নিকটস্থ বিকাশ কেয়ার অথবা বিকাশ এজেন্ট পয়েন্টে যেতে হবে।

তারপর বিকাশ প্রতিনিধিকে বলতে হবে আপনার এখনো আইডি কার্ড হয়নি এমনকি আপনার ড্রাইভিং লাইসেন্স নেই তাহলে তারা জন্ম নিবন্ধন যাচাই বাছাই করে জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার জন্য সহায়তা করবে।


পরবর্তী সময়ে যখন আপনার আইডি কার্ড হয়ে যাবে তখন সে আইডি কার্ডের মাধ্যমে আপনার বিকাশ একাউন্টে তথ্য হালনাগাদ করতে পারবেন।


বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম

বিকাশের সাধারণত দুই ধরনের একাউন্ট খোলা যায় এটি হলো বিকাশ এজেন্ট একাউন্ট এবং অন্যটি হচ্ছে বিকাশ পার্সোনাল একাউন্ট।
Type of bkash Account
  • bkash personal Account
  • bkash agent account
বিকাশ এজেন্ট একাউন্ট খোলার জন্য কিছু গুরুত্বপূর্ণ তথ্য এবং রিকোয়ারমেন্ট প্রয়োজন আজকে আমরা বিকাশ এজেন্ট একাউন্ট নিয়ে কোন কথা বলছি না আমরা জানবো বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে--


বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বলতে গেলে প্রথমেই চলে আসে বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার উপায় কি কি?

বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার উপায় গুলো হচ্ছে
  • এজেন্টের মাধ্যমে বিকাশ একাউন্ট
  • অ্যাপ দিয়ে বিকাশ একাউন্ট
আসুন আমরা জেনে নেই বিকাশ পার্সোনাল একাউন্ট কিভাবে খুলতে হয় মোবাইলের মাধ্যমে বিকাশ অ্যাপ দিয়ে অর্থাৎ আপনি ঘরে বসে বিকাশ অ্যাপের মাধ্যমে একটি বিকাশ মোবাইল ব্যাংকিং একাউন্ট বা বিকাশ পার্সোনাল অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন খুব সহজে

ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বর্তমান সময়ে বিকাশ একাউন্ট খোলার জন্য আর বিকাশ কাস্টমার কেয়ার অথবা বিকাশ এজেন্ট পয়েন্টে যেতে হয়না আপনি চাইলে ঘরে বসে আপনার স্মার্টফোনের মাধ্যমে খুব সহজে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলে নিতে পারেন।

ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার জন্য আপনার প্রয়োজন হবে একটি স্মার্টফোন যেখানে বিকাশ অ্যাপ ইন্সটল করতে পারবেন এবং যে সকল ডকুমেন্ট প্রয়োজন হবে ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার জন্য তা নিচে দেওয়া হল--

  • NID কার্ড / ড্রাইভিং লাইসেন্স
  • সচল মোবাইল নাম্বার
  • অ্যাকাউন্টধারী নিজে

বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২২

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url